এম আবুহেনা সাগর,ঈদগাঁও :

কক্সবাজার জেলা সদরের ব্যস্তবহুল বানিজ্যিক কেন্দ্র ঈদগাঁও বাজারে তীব্র যানজট,নেই ট্রাফিক পুলিশ,জনদূর্ভোগ চরমে শীর্ষক রিপোট প্রকাশের পর যানজট নিরসনে পুলিশ ও আনচান সদস্য মোতায়েন করেছে সংশ্লিষ্ট কতৃপক্ষ। ৫ জুন বিকেলে ঈদগাঁও বাজারের ত্রিমুখী পয়েন্ট হাইস্কুল গেইট সংলগ্ন স্থানে পুলিশ ও আনচার সদস্যরা যানজট নিরসনে কাজ করতে দেখা গেছে। এতে করে কিছুটা হলেও দূর্ভোগ আর দূর্গতি থেকে মুক্তি পাচ্ছে বাজারে আগত লোকজন,ব্যবসায়ী, ঈদের কেনাকাটা করতে আসা নর-নারীসহ সর্বশ্রনী পেশার মানুষজন। কয়েক পথচারী জানান, পুলিশ মোতায়েন রমজানের শেষের দিকে হলেও ভাল হয়েছে। উল্লেখ্য যে, দীর্ঘকাল ধরে বাজার ও ষ্টেশনকেন্দ্রীক ট্রাফিক পুলিশ না থাকায় ঝানজটের মাত্রা তীব্র আকার ধারন করছিল। ব্যাটারী চালিত নানা যানবাহন আর ছোট বড় গাড়ী প্রতিনিয়ত বাজারের প্রধান ডিসি সড়কের যত্রতত্র স্থানে ঝানজট সৃষ্টি করে চলছে। পাশাপাশি আনাড়ী, অদক্ষ ও অল্পবয়সী তরুনেরা এসব গাড়ী চালাতে গিয়ে সাইট না বুঝার কারনে এহেন অবস্থার সৃষ্টি বলে জানান অনেকে। প্রাপ্ত তথ্য মতে,ঈদগাঁওতে আশংকা জনক হারে বেড়েই গেছে টমটমসহ নানা গাড়ী। এসব যানবাহন বাজারের অলিগলি,প্রধান ডিসি সড়ক ছাড়াও বৃহত্তর ঈদগাঁও এলাকার প্রত্যান্ত পাড়া মহল্লায় ছোট বড় সড়কে ভাড়ার সসময় যত্রতত্র স্থানে গাড়ী দাঁড় করানোর ফলে এহেন অবস্থার সৃষ্টি হয়। তবে সচেতন লোকজনের মতে, ঈদগাঁও বাজারসহ উপবাজার কিংবা সড়ক মহাসড়কের যেখানে সেখানে যানজটের অন্যতম কারন হচ্ছে টমটম। দেখা যায়, এসব অদক্ষ ও অল্প বয়সী চালকরা পাড়া মহল্লার সড়ক পেরিয়ে মহাসড়কে টমটম চালাতে। যার ফলে নানা সময়ে ছোট বড় দূর্ঘটনায় পাশাপাশি যত্রতত্র স্থানে জ্যাম সৃষ্টি করার আরেক নাম হচ্ছে ব্যাটারী চালিত টমটম। গত কয়েকদিন ধরে ঈদগাঁও বাজারের ত্রিমুখী পয়েন্ট ঈদগাহ হাইস্কুল গেইট সংলগ্ন এলাকায় অসহনীয় যানজটের কবলে পড়তে দেখা গেছে লোকজন দেরকে। ঘন্টারও বেশী সময় ধরে দূর্ভোগে পড়েছিল রোজাদার,মার্কেটমুখী ক্রেতাসহ সাধারন মানুষ।

এ ব্যাপারে ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের দপ্তর সম্পাদক ছৈয়দ করিম জানান, পবিত্র রমজান মাসে অসহনীয় যানজট নিরসনে ট্রাফিক পুলিশের বিকল্প নেই। তাই সংশ্লিষ্ট কতৃপক্ষ সার্বিক বিবেচনা করে পুলিশ মোতায়েন করায় ধন্যবাদ ও জানান।

অন্যদিকে তদন্ত কেন্দ্রের ইনচার্জ মিনহাজ মাহমুদ ভুইয়া জানান, বাজার এলাকায় যানজট নিরসন ও ঈদের কেনাকাটায় মার্কেটগুলোতে নিরাপক্তার লক্ষে পুলিশ মোতায়েন করা হয়েছে।